জবির আইন বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. মাসুম বিল্লাহ

| আপডেট :  ০২ এপ্রিল ২০২৪, ১২:২৩  | প্রকাশিত :  ০২ এপ্রিল ২০২৪, ১২:২৩


জবির আইন বিভাগের নতুন চেয়ারম্যান অধ্যাপক ড. মাসুম বিল্লাহ

শিক্ষা

জবি প্রতিনিধি


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) আইন বিভাগের নতুন চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন অধ্যাপক ড. এস. এম. মাসুম বিল্লাহ।

সোমবার (১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এই তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. সরকার আলী আক্‌কাস ব্যক্তিগত কারণে বিভাগের চেয়ারম্যানের পদ থেকে ইস্তফা নেয়ায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন, ২০০৫-এর ২৪(২) ধারা অনুযায়ী উক্ত বিভাগের অধ্যাপক ড. এস. এম. মাসুম বিল্লাহ-কে পরবর্তী ৩ (তিন) বছরের জন্য আইন বিভাগের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হলো।

অফিস আদেশে আরো বলা হয়, তিনি বিধি মোতাবেক ভাতা ও অন্যান্য সুবিধাদি প্রাপ্য হবেন।

প্রসঙ্গত, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক ও ডিন ড. এস এম মাসুম বিল্লাহ। ভূমি আইনের রাজনীতি ও কৃষকের দারিদ্র নিয়ে পিএইচডি করেছেন নিউজিল্যান্ডের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব ওয়েলিংটন থেকে।

ইউপিএল থেকে প্রকাশিত তার অভিসন্দর্ভটি বিদগ্ধ মহলে সমাদৃত হয়েছে। আইনকে পরিশীলিত বাংলায় প্রকাশ করে লিখেছেন ‘আইনের ভাব ও অভাব’ ও ‘আইন ও অবশিষ্ট’ নামে আরও দুটি বই। ধর্মীয় অনুভূতির সাংবিধানিক স্বরূপ নিয়ে বাংলাদেশ অধ্যায় লিখেছেন হার্ট থেকে প্রকাশিত এবং প্রফেসর থিও লি এন এবং জ্যাকলিন নিও সম্পাদিত ‘রিলিজিয়াস অফেন্সেস ইন কমন ল এশিয়া’ বইয়ের। দেশি বিদেশী জার্নালে প্রকাশ করেছেন মানবাধিকার, লিগ্যাল হিস্ট্রি ও সংবিধানিকতাবাদ নিয়ে গোটা দশেক গবেষণা প্রবন্ধ।

বিবার্তা/রুদ্র/জবা

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত