আবার হামলা চালালে আরো বড় জবাব পাবে ইসরায়েল: ইরান

| আপডেট :  ১৪ এপ্রিল ২০২৪, ০৪:০০  | প্রকাশিত :  ১৪ এপ্রিল ২০২৪, ০৪:০০


আবার হামলা চালালে আরো বড় জবাব পাবে ইসরায়েল: ইরান

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


ইসরায়েলে হামলা চালানোর পর ইরানের নাগরিকরা উল্লাস করেছেন। রাজধানী তেহরানসহ দেশটির প্রায় প্রতিটি শহরে নাগরিকরা হামলার পক্ষে অবস্থান নিয়ে বলেছেন, এই হামলা সঠিক হয়েছে।

ইরান আবারো ইসরায়েলকে সতর্ক করে বলেছে দেশটি যদি ইরানের হামলার কোন জবাব দেয়ার চেষ্টা করে তাহলে পরবর্তীতে আরও বড় পদক্ষেপ নেবে তারা।

১৪ এপ্রিল, রবিবার ইরানি সেনাবাহিনী জানিয়েছে সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে হামলার প্রতিশোধ নিতে তারা ইসরায়েলে যে নজিরবিহীন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তাতে তাদের সব উদ্দেশ্য পূরণ হয়েছে।

দেশটির সরকার নিয়ন্ত্রিত টেলিভিশনে সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মোহাম্মাদ বাঘেরি বলেন, গতকাল (শনিবার) দিবাগত রাত থেকে রবিবার সকাল পর্যন্ত পরিচালিত ‘অপারেশন অনেস্ট প্রমিস’ পুরোপুরি সফল হয়েছে। হামলা চালানোর মধ্যদিয়ে আমাদের সব উদ্দেশ্যই পূরণ হয়েছে।

রবিবার ভোর রাতে সরাসরি ইসরায়েলের ওপর হামলা শুরু করে ইরান। নজিরবিহীন এ হামলায় ইসরায়েলজুড়ে ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটছে। তিন শতাধিক ড্রোন ও রকেট নিক্ষেপ করেছে ইরান। হামলা হয়েছে ইরাক ও ইয়েমেন থেকেও। জেরুজালেম ও তেলআবিবসহ পুরো ইসরায়েলজুড়ে বেজেছে বিমান হামলার সাইরেন।

ইরান বলেছে, গত ১ এপ্রিল দামেস্কে ইরানি কূটনৈতিক মিশনে হামলার পরিপ্রেক্ষিতে ‘আত্মরক্ষার’ জন্য তারা ইসরায়েলে হামলা চালিয়েছে। আগে থেকেই দূতাবাসে হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে আসছিল ইরান। ওই বিমান হামলায় সিরিয়ার রাজধানীতে ইরানের পাঁচতলা কূটনৈতিক ভবন গুঁড়িয়ে দেওয়া হয়। এতে ইরানি বিপ্লবী গার্ড বাহিনীর পাঁচ সদস্য নিহত হন। এদের মধ্যে দুজন জেনারেল পদমর্যাদার কর্মকর্তাও ছিলেন।

মোহাম্মাদ বাঘেরি বলেন, প্রতিশোধমূলক হামলায় ইসরায়েলের গোয়েন্দা লক্ষ্যবস্তু ও একটি বিমান ঘাঁটিতে আঘাত হানা হয়। ইরান জানিয়েছে, ওই ঘাঁটি থেকে ইসরায়েলি এফ-৩৫ যুদ্ধবিমান দামেস্কে ইরানি লক্ষ্যবস্তুতে হামলা করে। তিনি আরো বলেন, এই দুটি কেন্দ্রই উল্লেখযোগ্যভাবে ধ্বংস হয়েছে এবং সেগুলো ব্যবহারের অনুপোযোগী হয়ে পড়েছে। আমাদের মতামত অনুসারে অভিযান শেষ হয়েছে এবং আমরা তা দেখতেও পাচ্ছি। তবে ইসরায়েল জানিয়েছে হামলায় অবকাঠামোগুলোর সামান্য ক্ষতি হয়েছে।

বাঘেরি বলেন, এই অভিযান চালিয়ে যাওয়ার কোনো উদ্দেশ্য আমাদের নেই। তিনি এ বিষয়ে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েল যদি ইরানে কোনো হামলা চালায় তবে সেটির ‘অনেক বড়’ জবাব দেওয়া হবে।

ইরানি সেনাপ্রধান মোহাম্মাদ বাঘেরি ইসরায়েলকে সহায়তার বিষয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়ে বলেন, আমরা সুইস দূতাবাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রকে একটি বার্তা দিয়েছি- পরবর্তীতে কোনো তৎপরতায় ইসরায়েলকে তারা সহযোগিতা করলে তাদের বিমান ঘাঁটিগুলো নিরাপদ থাকবে না।

ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান হোসেইন সালামি এই ‘সীমিত অভিযানকে’ অভিনন্দন জানিয়েছেন। তিনি এই হামলাকে ‘আশাতীত সফল’ হিসেবেও উল্লেখ করেন।

সূত্র: ইরনা, এএফপি

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত