ইসরায়েলের বিরুদ্ধে আবারও গর্জে উঠলেন এরদোয়ান

| আপডেট :  ১৮ অক্টোবর ২০২৪, ১০:৪৭  | প্রকাশিত :  ১৮ অক্টোবর ২০২৪, ১০:৪৭

লেবাননে চলমান স্থল অভিযান ও বিমান হামলার মধ্যেই গাজায় বড় সাফল্য পেয়েছে ইসরায়েল। দেশটির স্বাধীনতাকামী যোদ্ধাদের প্রধান ইয়াহহিয়া সিনওয়ার ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত হয়েছেন। এমন এক সময় দেশটি এই সাফল্য পেল যখন গাজা নিয়ে আবারও সরব হয়েছে পুরো বিশ্ব। এমনকি গাজায় ইসরায়েলের কর্মকাণ্ডে নাখোশ যুক্তরাষ্ট্র।

দেশটির দুজন প্রভাবশালী মন্ত্রী নিয়ে ইসরায়েলকে সতর্কও করেছেন। প্রয়োজনে ব্যবস্থা নেওয়ারও হুমকি দিয়েছেন তারা। তবে গাজায় ইসরায়েলি আগ্রাসন মোটেও থেমে নেই। উল্টো গাজার উত্তরাঞ্চলে নতুন করে সেনা পাঠাচ্ছে ইসরায়েল। গাজার এমন দুরবস্থা দেখে আর শান্ত থাকতে পারছেন না তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। তাই আবারও গর্জে উঠলেন তিনি।

আঙ্কারায় এক জরুরি বৈঠকে ইসরায়েলের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করতে আরব লীগের প্রতি আহ্বান জানিয়েছেন এরদোয়ান। ইসরায়েল ও ফিলিস্তিনের সংঘাত নিরসনে কূটনৈতিক প্রচেষ্টা জোরদারেও আহ্বান জানান তিনি। পাশাপাশি ইসরায়েলের বিরুদ্ধে তা’ক্ষণিক এবং সিদ্ধান্তমূলক ব্যবস্থার ব্যাপারেও আরব লীগকে পরামর্শ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট।

আরব দেশগুলোর নিষ্ক্রিয়তায় এক বছরের বেশি সময় ধরে গাজায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। আরব বিশ্বের সামরিক শক্তিধর দেশ মিশর, ফিলিস্তিনের প্রতিবেশী রাষ্ট্র হলেও তারা এই আগ্রাসন থামাতে কোনো ভূমিকা নিচ্ছে না। এমনকি এ নিয়ে তারা ইসরায়েলকে চাপও দিচ্ছে না। এছাড়া আরেক প্রতিবেশী দেশ জর্ডানও হাতে হাত রেখে বসে আছে।
 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত