উগান্ডায় বন্দি কন্যাকে মুক্ত করতে জাতিসংঘে গেলেন ভারতীয় ধনকুবের

| আপডেট :  ১৮ অক্টোবর ২০২৪, ১০:৩৬  | প্রকাশিত :  ১৮ অক্টোবর ২০২৪, ১০:৩৬

ভারতীয় বংশোদ্ভূত সুইস ধনকুবের পঙ্কজ ওসওয়াল তার বন্দি কন্যাকে মুক্ত করার উদ্দেশে উগান্ডার প্রেসিডেন্টের কাছে একটি খোলা চিঠি লিখেছেন এবং জাতিসংঘে আবেদন জানিয়েছেন। 

তিনি অভিযোগ করেছেন, তার ২৬ বছর বয়সী মেয়ে বসুন্ধরা ওসওয়ালকে অবৈধভাবে আটক করা হয়েছে এবং তাকে অপমানজনক পরিস্থিতির মধ্যে রেখে জেরা করা হচ্ছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুযায়ী, বসুন্ধরা আফ্রিকা-ভিত্তিক পিআরও ইন্ডাস্ট্রিজের নির্বাহী পরিচালক। বসুন্ধরা ওসওয়ালকে উগান্ডার ওসওয়ালের এক্সট্রা-নিউট্রাল অ্যালকোহল (ইএনএ) প্ল্যান্ট থেকে প্রায় ২০ জন সশস্ত্র লোক উঠিয়ে নিয়ে যায়।

গ্রেপ্তারের পূর্বে তারা কোনো ধরনের পরিচয় দেখায়নি। বসুন্ধরাকে একজন নিখোঁজ ব্যক্তির মামলায় আটক করা হয়েছে বলে অভিযোগ করেন বাবা ওসওয়াল। পঙ্কজ জানান, তার আইনজীবী এবং পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করার সুযোগ পর্যন্ত দেওয়া হচ্ছে না।

পঙ্কজ তার আপিলে উল্লেখ করেছেন, ১ অক্টোবর থেকে বসুন্ধরাকে উগান্ডার জেলে বন্দি করে রাখা হয়েছে। যদিও সংশ্লিষ্ট আদালত তাকে নিঃশর্ত মুক্তির নির্দেশ দিয়েছে, স্থানীয় পুলিশ প্রশাসন তাকে জেলে রাখার জন্য মরিয়া হয়ে উঠেছে। তিনি দাবি করেন, মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগের মাধ্যমে এ হেনস্তা চলছে।

তিনি বলেন, আমার মেয়েকে আদালতে হাজির করা হয়নি। এটি একটি করপোরেট এবং রাজনৈতিক ষড়যন্ত্র। পঙ্কজ আরও জানান, বসুন্ধরার বিরুদ্ধে অভিযোগকারী এক সাবেক কর্মী, যিনি কোম্পানি থেকে মূল্যবান সামগ্রী চুরি করেছেন, তিনি এ ঘটনায় মূল ভূমিকা পালন করছেন।

বসুন্ধরার গায়িকা বোন রিদি ওসওয়াল ইনস্টাগ্রামে লিখেছেন, বসুন্ধরা একজন কাজপাগল মানুষ। ২০২১ সালে উগান্ডার লুওয়েরোতে ১১০ মিলিয়ন ডলারের ইএনএ প্ল্যান্ট তৈরি করেছিলেন।

বসুন্ধরার মা রাধিকা ওসওয়াল এই পরিস্থিতিতে ভেঙে পড়েছেন। তিনি বলেন, আমার মেয়ে সম্পূর্ণ নির্দোষ। আমি শুধু চাই, সে নিরাপদে আমার কাছে ফিরে আসুক।

এভাবে, পঙ্কজ ওসওয়ালের মানবিক আবেদন আন্তর্জাতিক মহলে একটি স্পর্শকাতর পরিস্থিতি তৈরি করেছে, যা দ্রুত সমাধানের দাবি জানাচ্ছে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত