তিমির সাঁতার দেখে শিশুদের উচ্ছ্বাস

| আপডেট :  ২২ অক্টোবর ২০২৪, ০২:২১  | প্রকাশিত :  ২২ অক্টোবর ২০২৪, ০২:২১

সমুদ্রতীরে বসে আছে একদল শিশু। তাদের চোখের সামনেই যেন আপন মনে নাচ দেখিয়ে যাচ্ছে কয়েকটি তিমি। জলের সবচেয়ে বড় এই প্রাণীর পাখা নাড়ানো দেখে উচ্ছ্বাসে ফেটে পড়ে শিশুরা।

একটি ভিডিওতে দেখা যায়, সমুদ্রতীরে একেবারে কাছে এসে সাঁতার কাটছে কয়েকটি তিমি। বৃহৎ এই স্তন্যপায়ী প্রাণী যখনই পানি থেকে বেরিয়ে আসছে, তখন হর্ষধ্বনি দিচ্ছে শিশুরা। তিমির এমন সাঁতার কাটা দেখে অবাক হয়ে গেছে তারা।

তিমির সাঁতার দেখতে হাজির হওয়া শিশুদের অনেকেই কখনই এই সামুদ্রিক প্রাণীটি এত কাছ থেকে দেখেনি। তবে আর্জেন্টিনার পুয়ের্তো মাদরিনের তীরে জড়ো হওয়া শিশুদের অনেকেই এবার প্রথম তিমি দেখল। কারও কারও ক্ষেত্রে তো এটাই প্রথম সমুদ্র দর্শন।

একই কথা বলছিলেন পুয়ের্তো মাদরিনের পর্যটন সচিব সেসেলিয়া পাইভা। তিনি বলেন, অনেক শিশু এবারই প্রথম তিমি দেখেছে। এমনকি তাদের সমুদ্র দেখাও এবারই প্রথম। তিনি বলেন, সত্যি বলতে কী, এটা খুব আনন্দের। আমরা শিশুদের চিৎকার করে উল্লাস করতে দেখছি। তারা আনন্দিত এবং খেলাধুলা করছে। তিমি পানি থেকে বেরিয়ে আসার অপেক্ষা করছে তারা।

স্থানীয় পার্ক রেঞ্জার বাহিনীর স্টাফ মারিয়া কাবরেরা জানান, পুয়ের্তো মাদরিনের তীরে আসা তিমিগুলো সিটাসিয়ান প্রজাতির। এ ধরনের তিমির পিঠে কোনো পাখা থাকে না, মাথার চামড়া হয় পুরু। বাচ্চা জন্ম দিতে প্রতি বছরই এই তিমিগুলো তীরে আসে বলেও জানান কাবরেরা।

প্রতি বছর বাচ্চা জন্ম দিতে এখানে আসে এ তিমিগুলো। এখন যে তিমিগুলো দেখতে পাচ্ছেন, এগুলো প্রথম ধাপের। তারা এপ্রিলে এসেছে। আর এখান থেকে ফিরে যাবে নভেম্বর-ডিসেম্বরে।

শিশুদের মন থাকে নরম। তাই ছোট বয়স থেকেই প্রকৃতির কাছাকাছি নিয়ে আসা এবং পরিবেশ নিয়ে সচেতন করতে এই কর্মসূচি নেওয়া। শিশুদের নিয়ে আয়োজন করা এই কর্মসূচিতে প্রায় দুই হাজার শিশু ধাপে ধাপে অংশ নেয়।

 

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত