আগামী সপ্তাহে পাকিস্তান সফর করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

| আপডেট :  ২২ জানুয়ারি ২০২৪, ০৯:১১  | প্রকাশিত :  ২২ জানুয়ারি ২০২৪, ০৯:১১


আগামী সপ্তাহে পাকিস্তান সফর করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক

বিবার্তা প্রতিবেদক


ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান আগামী সপ্তাহে পাকিস্তান সফর করবেন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানির আমন্ত্রণে ২৯ জানুয়ারি ইসলামাবাদে আসবেন তিনি। ইরানের অভ্যন্তরে ইসলামাবাদের প্রতিশোধমূলক হামলায় দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রীর পাকিস্তান সফরের ওই ঘোষণা আসলো।

এ ছাড়াও দুই দেশ সম্মত হয়েছে যে, আগামী ২৬ জানুয়ারির মধ্যে উভয় দেশের রাষ্ট্রদূতরা নিজ নিজ পদে ফিরবেন।

ওই যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তান এবং ইসলামিক প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে টেলিফোনে কথোপকথনের পরে দেশ দুটি পারস্পরিকভাবে সম্মত হয়েছে যে, উভয় দেশের রাষ্ট্রদূতরা ২৬ জানুয়ারির মধ্যে তাদের নিজ নিজ পদে ফিরে যাবেন।’

এর আগে, গত মঙ্গলবার ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে স্থানীয় জঙ্গিগোষ্ঠী জইশ আল-আদলের ঘাঁটিতে বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ওই হামলায় বেলুচিস্তানে দুই শিশু নিহত ও আরও কয়েকজন আহত হয়েছেন বলে পাকিস্তানি কর্তৃপক্ষ জানিয়েছে। ইরান পাকিস্তানি ভূখণ্ডে কেবল ইরানি সন্ত্রাসীদের লক্ষ্যবস্তু করা হয়েছে বলে দাবি জানায়। ইরানের এই হামলার ঘটনায় পাকিস্তানে ক্ষোভের সৃষ্টি হয়।

একদিন পর বৃহস্পতিবার পাকিস্তানের সামরিক বাহিনী ইরানের সিস্তান ও বেলুচিস্তান প্রদেশে হামলা চালায়। ইরানি কর্তৃপক্ষ বলেছে, সিস্তান ও বেলুচিস্তানে পাকিস্তানের হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছেন; যাদের মধ্যে তিনজন নারী ও চারজন শিশু।

বিবার্তা/এমজে

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত