মন্ত্রণালয় ও বিভাগমূহের ২০২০-২১ অর্থবছরের এপিএতে প্রাপ্ত নম্বর প্রকাশ

| আপডেট :  ১৫ ডিসেম্বর ২০২১, ০৭:৩২  | প্রকাশিত :  ১৫ ডিসেম্বর ২০২১, ০৭:৩২

গত অর্থবছরে (২০২০-২১) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) বাস্তবায়নে সব মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে এগিয়ে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। অপরদিকে সবচেয়ে পিছিয়ে রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বুধবার (১৫ ডিসেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ ‘মন্ত্রণালয় ও বিভাগমূহের ২০২০-২১ অর্থবছরের এপিএতে প্রাপ্ত নম্বর’ প্রকাশ করেছে।

তালিকা অনুযায়ী, ৯৮ দশমিক ৬৬ নম্বর পেয়ে ৫১টি মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে এপিএ বাস্তবায়নে শীর্ষে স্থান পেয়েছে আইসিটি বিভাগ। ৬৫ দশমিক ৭৬ নম্বর পেয়ে তালিকার একেবারে নিচে স্থান হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের। এর আগের অর্থবছরেও (২০১৯-২০) এপিএ বাস্তবায়নে সেরা ছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

গত অর্থবছরে ৫১টি মন্ত্রণালয় ও বিভাগের প্রাপ্ত নম্বরের গড় ৮৯ দশমিক ০১ শতাংশ। এর আগের অর্থবছরে যা ছিল ৮২ দশমিক ০৪ শতাংশ। ২০১৯-১৯ অর্থবছরে গড় নম্বর ছিল ৮৬ দশমিক ৫০ শতাংশ। তবে করোনাভাইরাস মহামারির কারণে ২০২০-২১ অর্থবছরের এপিএ মূল্যায়নে কিছু পরিবর্তন আনা হয়েছিল বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা।

আগামী এক বছর মন্ত্রণালয় ও বিভাগগুলো কী কাজ করবে, সেই কাজের একটি অঙ্গীকারনামা হচ্ছে এপিএ বা বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি। বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে প্রধানমন্ত্রীর প্রতিনিধি হিসেবে মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর প্রতিনিধি হিসেবে সিনিয়র সচিব ও সচিবরা সই করেন। মন্ত্রণালয় ও বিভাগগুলো অধীন দপ্তর/সংস্থাগুলোর সঙ্গে এপিএ করে থাকে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত