ইন্দোনেশিয়ার বিতুংয়ে ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত

| আপডেট :  ৩১ জানুয়ারি ২০২৪, ০২:৫৮  | প্রকাশিত :  ৩১ জানুয়ারি ২০২৪, ০২:৫৮


ইন্দোনেশিয়ার বিতুংয়ে ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


ইন্দোনেশিয়ার বিতুংয়ের পূর্ব-উত্তরপূর্ব অঞ্চলে ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস-এর তথ্য অনুযায়ী, স্থানীয় সময় বুধবার (৩১ জানুয়ারি) গভীর রাত ৩টা ৫ মিনিট ২৭ সেকেন্ডে ওই অঞ্চলে কম্পন অনুভূত হয়।

তবে কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। মার্কিন সংস্থার বরাতে এ খবর প্রকাশ করেছে চায়না ডেইলি।

প্রতিবেদনে বলা হয়, এর আগে চলতি মাসের ১৭ তারিখে বিতুংয়ে আঘাত হানে ৫ দশমিক ১ মাত্রার ভূমিকম্প। আজকের কম্পনকে সেই ভুমিকম্পের আফটারশক হিসেবে দেখছেন ভূতত্ত্ববিদরা।

এর আগে ১৫ জানুয়ারি জাপানের মিয়াগি অঞ্চলের উপকূলে মৃদু কম্পন অনুভূত হয়। সোমবার স্থানীয় রাত ১১টা ১৭ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক শূন্য। আর কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৭০ কিলোমিটার গভীরে।

এর আগে, রোববার ভূমিকম্পপ্রবণ দেশটির নোটো উপদ্বীপ ও ইসিকাওয়া প্রণালীতে মৃদু ভূমিকম্প অনুভূত হয়। স্থানীয় সময় দুপুর ১২টা ৩৮ মিনিটে এ ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ২ দশমিক ৪। আর কেন্দ্রস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

এর আগে বছরের প্রথম দিনে (১ জানুয়ারি) দেশটিতে আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পে ইতোমধ্যে নিহতের সংখ্যা দুইশ ছাড়িয়েছে। সেই সঙ্গে শতাধিক মানুষ এখনো নিখোঁজ রয়েছেন। শক্তিশালী ওই ভূমিকম্পে যেসব ঘরবাড়ি ধসে পড়েছে সেগুলোর অনেক জায়গায় এখনও পৌঁছাতে পারেননি উদ্ধারকারীরা। ভূমিকম্পটি জাপান সাগরের উপকূলের দূরবর্তী স্থানে আঘাত হানে। সবশেষ ওই ভূমিকম্পের পর যেসব অঞ্চলের ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে, সেখানে গত মঙ্গলবারের (৯ জানুয়ারি) ভূমিকম্পেরও কম্পন অনুভূত হয়।

বিবার্তা/মাসুম

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত