গাজা পরিস্থিতি নিয়ে কাঁদলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

| আপডেট :  ৩১ জানুয়ারি ২০২৪, ০৪:০৭  | প্রকাশিত :  ৩১ জানুয়ারি ২০২৪, ০৪:০৭


গাজা পরিস্থিতি নিয়ে কাঁদলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক


ইসরায়েলি হামলায় বিধ্বস্ত গাজার পরিস্থিতি বর্ণনা করতে গিয়ে কান্নায় ভেঙে পড়লেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সুইজারল্যান্ডের জেনেভায় গাজার স্বাস্থ্য পরিস্থিতি নিয়ে একটি বৈঠকে তিনি গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানান।

বৈঠকে ডব্লিউএইচও প্রধান বলেন, আমার নিজের অভিজ্ঞতার কারণে বিশ্বাস করি যে, যুদ্ধ কোনো সমাধান আনে না। যুদ্ধ আরো, আরো ঘৃণা, আরো যন্ত্রণা, আরো ধ্বংস ডেকে আনে। তাই আসুন, শান্তি বেছে নেওয়া যাক এবং রাজনৈতিকভাবে এই সমস্যার সমাধান করি।

গাজার পরিস্থিতিকে নারকীয় উল্লেখ করে গেব্রেয়াসুস বলেন, আমি মনে করি, আপনারা সবাই দ্বিরাষ্ট্র সমাধানের কথা বলেছেন। আশা করি, সত্যিকারের সমাধানের মাধ্যমে এই যুদ্ধের অবসান হবে।

এদিকে যুদ্ধবিধ্বস্ত গাজায় জাতিসংঘের ত্রাণসহায়তা তহবিলে অর্থ দেয়া বন্ধ করার ঘোষণা দিয়েছে বিশ্বের বেশ কয়েকটি উন্নত দেশ। এই অবস্থায় অঞ্চলটিতে তীব্র খাদ্যসংকটের কারণে প্রচণ্ড ক্ষুধার পরিস্থিতি তৈরি হয়েছে। সার্বিক পরিস্থিতি এতটাই খারাপ যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান একে নরকের সঙ্গে তুলনা করেছেন।

গাজায় বর্তমানে প্রচণ্ড ক্ষুধার পরিস্থিতি বিরাজ করছে বলে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে তিনি বলেছেন, চেক পয়েন্টের আশপাশে অহেতুক দেরি করার কারণে মানুষের মধ্যে খাবার পৌঁছে দিতে দেরি হচ্ছে। এটি গাজার মানুষের চরম হতাশার কথা তুলে ধরে, যারা প্রচণ্ড ক্ষুধাসহ নারকীয় পরিস্থিতিতে বাস করছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান গেব্রেয়াসুসও যুদ্ধের মধ্য দিয়ে জীবনযাপন করেছেন। ইথিওপিয়া ও ইরিত্রিয়ার মধ্যে ১৯৯৮-২০০০ সাল পর্যন্ত চলা যুদ্ধের সময় বাঙ্কারে সন্তানদের নিয়ে আশ্রয় নিয়েছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত