সমুদ্রসম্পদ রক্ষা করা আমদের সকলের দায়িত্ব: চবি উপ-উপাচার্য

| আপডেট :  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩৪  | প্রকাশিত :  ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩৪


সমুদ্রসম্পদ রক্ষা করা আমদের সকলের দায়িত্ব: চবি উপ-উপাচার্য

শিক্ষা

চবি প্রতিনিধি


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রতীকী জাতিসংঘ সংস্থার ৮ম আন্তর্জাতিক সম্মেলনে চবি উপ-উপাচার্য বলেন, সমুদ্রসম্পদ রক্ষা করা আমদের সকলের দায়িত্ব। ‘সামুদ্রিক সম্পদ সংরক্ষণ এবং দীর্ঘমেয়াদী সুনীল অর্থনীতির প্রসারে বিশ্বব্যাপী অংশীদারিত্ব বৃদ্ধি’ প্রতিপাদ্যকে সামনে রেখে সিইউএমইউএন কর্তৃক অনুষ্ঠিত অধিবেশনে এ কথা বলেন তিনি।

৭ জানুয়ারি, বুধবার দুপুর ২টা ৩০ মিনিটে ব্যবসায় প্রশাসন অনুষদের মিলনায়তনে আন্তর্জাতিক এই অধিবেশনটি শুরু হয়েছে, যা চলবে আগামী ১০ ই ফেব্রুয়ারি পর্যন্ত।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে বলেন, সমুদ্রসম্পদ রক্ষা করা আমদের সকলের দায়িত্ব। আমি আশা করি আগামী চারদিন আপনারা আলোচনার মাধ্যমে এই সম্পদ রক্ষা করার নীতিগুলো নির্ধারণ করে আনতে পারবেন।

আইন বিভাগের অধ্যাপক জনাব এ বি এম আবু নোমান বলেন, আমরা বিশ্বাস করি আমাদের যুবসমাজ সবকিছু নিয়ে কথা বলবে। আমাদের যুব সম্প্রদায় আছে, সমুদ্র আছে, প্রাকৃতিক সম্পদকে কাজে লাগানোর মতো শক্তিমত্তা আছে। যুব সমাজ এসব সম্পদকে ব্যবহার করে দেশকে এগিয়ে নিয়ে যাবে। তারা বিশ্ববাসীকে পরিবেশ নিয়ে, সমুদ্র নিয়ে কাজ করার জন্য উৎসাহিত করবে।

অনুষ্ঠানে মেরিন সায়েন্স এন্ড ফিসারিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো শাহনেওয়াজ চৌধুরী বলেন, সমুদ্র একটি যৌথ সম্পদ, যা একটি দেশের একা রক্ষা করা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন বৈশ্বিক সহযোগিতা। এছাড়াও তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সামুদ্রিক সম্পদ রক্ষার জন্য সচেতনতা বৃদ্ধির এই উদ্যোগকে সাধুবাদ জানান।

সম্মেলনের মহাসচিব আব্দুল্লাহ আল জিদান বলেন, আমাদের এই আয়োজনের উদ্দেশ্য হল বাংলাদেশ ও বিশ্বের শিক্ষার্থীদের একত্রিত করার মাধ্যমে স্কিল ডেভেলপমেন্ট করা এবং বৈশ্বিক সমস্যাগুলো সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৭০টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে আজকের এই আয়োজনের মাধ্যমে ধন্য হয়েছে।

দক্ষিণ এশিয়ার অন্যতম এই আন্তর্জাতিক সম্মেলনে বৈঠক হচ্ছে ১০টি কমিটি নিয়ে। কমিটিগুলো হলো, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি), জাতিসংঘ সাধারণ পরিষদ-১ (ডাইসেক), জাতিসংঘ মানবাধিকার কমিশন (ইউএনএইচআরসি), আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা (আইএমও), পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা (ওপেক), আর্কটিক কাউন্সিল, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউএনইপি), বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা (আইপি)।

এসব কমিটিতে বিভিন্ন দেশের হয়ে প্রায় তিন শতাধিক তরুণ শিক্ষার্থী প্রতিনিধিত্ব করছেন। যুক্তিতর্ক উপস্থাপন, কূটনীতি পরিচালন ও দলবদ্ধভাবে কাজ করে সামুদ্রিক জীববৈচিত্র্য রক্ষা, সুনীল অর্থনীতির বিস্তার ও এর টেকসই বিকাশে সম্ভাব্য বাধা উত্তরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ, সময়োপযোগী সমাধান নিরূপণ ও ভবিষ্যত পরিকল্পনার নিয়ে তারা আলোচনা করবেন।

ঢাবি, জাবি, রাবি সহ দেশ-বিদেশের প্রায় ৪০টি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ আয়োজনে অংশগ্রহণ করেন। ভারত, নেপাল, মালয়েশিয়া, সিয়েরা লিওন ইত্যাদি দেশ থেকে অংশগ্রহণকারী প্রতিনিধিরাও এ সম্মেলনে যুক্ত হয়েছেন।

বিবার্তা/মহসিন/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত