ঘুমধুম সীমান্ত থেকে এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিবর্তন

| আপডেট :  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২৭  | প্রকাশিত :  ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৪:২৭


ঘুমধুম সীমান্ত থেকে এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিবর্তন

জাতীয়

বান্দরবান প্রতিনিধি


বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের সীমান্তের একটি স্কুলের এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিবর্তন করা হয়েছে। মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘাতকে কেন্দ্র করে সীমান্ত পরিস্থিতি বিবেচনায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

১২ ফেব্রুয়ারি, সোমবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এ এম এম মুজিবুর রহমান সই করা এক নোটিশে এ তথ্য জানানো হয়।

সেখানে এসএসসি পরীক্ষার কেন্দ্র ঘুমধুম উচ্চ বিদ্যালয় থেকে সরিয়ে উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয় ১ ও ২ এ অনুষ্ঠিত হবে বলে জানানো হয়।

তিনি বলেন, আমাদের একটি দল ঘুমধুম উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেছে। মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক আমরা পরীক্ষার ভেন্যু পরিবর্তন করেছি। নতুন দুটি ভেন্যু সরকারি প্রাথমিক বিদ্যালয়, তাই প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদন প্রয়োজন ছিল। সেই অনুমোদন পাওয়ার পর বিকল্প ভেন্যু ঘোষণা করা হল।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নোটিশে বলা হয়, সম্প্রতি মায়ানমারের অভ্যন্তরে চলমান সংঘর্ষের কারণে নিরাপত্তাজনিত ঝুঁকি থাকায় এসএসসি পরীক্ষা ২০২৪-এর বিদ্যমান কেন্দ্রের বিকল্প ভেন্যু হিসেবে নিম্নলিখিত প্রতিষ্ঠান ব্যবহারের অনুমতি নির্দেশক্রমে প্রদান করা হলো।

নোটিশে এবার এসএসসি পরীক্ষার বিদ্যমান কেন্দ্র ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের (এসএসসি কেন্দ্র কোড-৩৩৩) বিকল্প হিসেবে নির্ধারণ করা হয়েছে ১নং উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ২নং উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়। এরমধ্যে ১নং উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আসন সংখ্যা ৪২৫ এবং ২নং উত্তর ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আসন সংখ্যা ২০০। এই কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়ার কথা রয়েছে ৪৬১ জন শিক্ষার্থীর।

মিয়ানমারের অভ্যন্তরে সংঘর্ষের ঘটনায় বাংলাদেশ সীমান্ত এলাকায় কোন হুমকি নেই বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম ও পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা।

তারা বলেন, বর্তমানে সীমান্ত পরিস্থিতি শান্ত রয়েছে। এ নিয়ে উদ্বেগের কোন কারণ নেই।

সোমবার দুপুর ১২টার দিকে উখিয়ার পালংখালী ও নাইক্ষংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্ত পরিস্থিতি পরিদর্শনকালে তারা এসব কথা বলেন।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম বলেন, সীমান্তের চলমান পরিস্থিতিতে ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার কেন্দ্রটি পরিবর্তনের জন্য মন্ত্রণালয়ে সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বিভাগীয় কমিশনার বলেন, সীমান্ত পরিস্থিতি আগের চেয়ে শান্ত হয়েছে। সীমান্ত এলাকা ঘুরে পরিস্থিতি অস্বাভাবিক বলা যাবে না। পালিয়ে আশ্রয় নেয়া ৩৩০ বিজিপি সহ অন্যান্যদের ফেরত পাঠানোর বিষয়ে ২-৩ দিনের মধ্যে এটা চুড়ান্ত হবে।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা বলেন, সীমান্ত পরিস্থিতি বিজিবি দেখেন। আমরা বিজিবিকে সহযোগিতা করছি। অস্ত্রধারী ২৩ জনকে আটক করে মামলা দিয়েছে। অন্য কোন ভাবে অপরাধি অনুপ্রবেশ হলে তাদের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা নেয়া হবে।

পরিদর্শনকালে কক্সবাজারের জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান, পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম, উখিয়া উপজেলা নির্বাহী অফিসার তানবীর হোসেন, সহকারী কমিশনার (ভূমি) সালেহ আহমদ সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আগামী ১৫ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে শুরু হবে এবারের এসএসসি পরীক্ষা যা শেষ হবে ১২ মার্চ।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত