পদ্মা সেতুর পিলারে বারবার ফেরির ধাক্কা লাগে যে কারণে

| আপডেট :  ১০ আগস্ট ২০২১, ০৯:৫৯  | প্রকাশিত :  ১০ আগস্ট ২০২১, ০৯:৫৯

পদ্মা সেতুর পিলারের সঙ্গে বারবার ফেরির ধাক্কার ঘটনা ঘটেই যাচ্ছে। গত ২৩ জুলাইয়ের পর গতকাল আবারও একই ঘটনা ঘটেছে। এবার এক নারীসহ কমপক্ষে পাঁচজন আহত হয়েছেন। সোমবার (৯ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বাংলাবাজার থেকে ছেড়ে আসা ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সেতুর ১০ নম্বর পিলারে ধাক্কা খায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) শিমুলিয়াঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. ফয়সাল এ তথ্য নিশ্চিত করেছেন।

একাধিক প্রত্যক্ষদর্শী জানান, ফেরিটি বাংলাবাজারঘাট থেকে শিমুলিয়াঘাটের দিকে আসছিল। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে সেতু অতিক্রম করার সময় ১০ নম্বর পিলারে ধাক্কা লাগে। এতে ফেরিতে থাকা একটি ট্রাক পাশের একটি প্রাইভেটকারের ওপর পড়লে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। এ সময় ফেরিতে থাকা এক নারীসহ অন্তত পাঁচজন আহত হয়েছেন। পরে শিমুলিয়া ২ নম্বর ঘাটে ফেরিটি নোঙর করলে যাত্রী ও যানবাহন নামানো হয়।

মাওয়া নৌপুলিশ সূত্র জানায়, ধাক্কা লেগে ১০ নম্বর পিলারের দক্ষিণ-পশ্চিম কোণ ক্ষতিগ্রস্ত হয়েছে। ফেরির পেছনের অংশেও ক্ষতি হয়েছে।

এর আগে গত ২৩ জুলাই পদ্মা সেতুর ১৭ নম্বর পিলারের সঙ্গে রোরো ফেরি ‘শাহজালাল’র ধাক্কা লাগে। এতে ফেরিটির কমপক্ষে ২০ জন যাত্রী আহত হন। ঘটনার পরপরই ফেরির মাস্টার অফিসার আব্দুর রহমানকে বরখাস্ত করা হয়েছিল।

এদিকে এভাবে বার বার পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা লাগার ঘটনা কেন ঘটছে জানতে চাইলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) কয়েকজন কর্মকর্তা বলেন, অসতর্কতার কারণে এগুলো ঘটছে। তাছাড়া পদ্মা নদীতে তীব্র স্রোতের টানে অনেক সময় ফেরি নিয়ন্ত্রণে রাখা অসম্ভব হয়ে পড়ে। অন্যদিকে, এই রুটে অনেক পুরাতন ফেরিও চলে, যেগুলোর যেকোনও যন্ত্রাংশ যেকোনও সময় বিকল হয়ে ফেরি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

গত বছরের ৭ ডিসেম্বর রাত ১২টার দিকে এই রুটে ড্রেজারের পাইপের সঙ্গে ধাক্কা লেগে ডাম্ব ফেরি রানীগঞ্জের তলায় ফাটল ধরে। পরে যাত্রী ও যানবাহন বাংলাবাজার ঘাটে দ্রুত নামিয়ে দেওয়ার পর নোঙর করা হলে ফেরিটি ডুবে যায়। তবে, এসময় প্রচণ্ড কুয়াশা ছিল বলে জানা যায়।

আবার, ২০১৬ সালের ৪ অক্টোবর সন্ধ্যায় এই নৌ রুটে শিমুলিয়া ঘাটের অদূরে মাঝ পদ্মায় ড্রেজারের পাইপের সঙ্গে ধাক্কায় যমুনা নামে একটি ডাম্প ফেরির তলা ফেটে যায়। পরে পদ্মার চরে নোঙর করে পানি অপসারণ করে ফেরিটি মেরামত করা হয়েছিল।

কেন ফেরিগুলো এমন দুর্ঘটনায় পড়ে—এ বিষয়ে গত মঙ্গলবার পদ্মা সেতুর পিলারে ধাক্কা দেওয়া ফেরি শাহ মখদুমের চালক আমির হোসেনের কাছে জানতে চাওয়া হয়। তবে, তিনি এ ব্যাপারে কিছু বলতে রাজি হননি। এমনকি পদ্মা সেতুর পিলারে তার ফেরির ধাক্কা লাগার বিষয়টিও অস্বীকার করেন আমির হোসেন।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত