পাকিস্তানের জন্য লজ্জার কারণ বাংলাদেশ: শাহবাজ শরিফ

| আপডেট :  ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২৬  | প্রকাশিত :  ২৫ এপ্রিল ২০২৪, ০৭:২৬


পাকিস্তানের জন্য লজ্জার কারণ বাংলাদেশ: শাহবাজ শরিফ

আন্তর্জাতিক ডেস্ক


পাকিস্তানের প্রেক্ষিতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে কথা বলতে গিয়ে আক্ষেপ প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বাংলাদেশকে ‘পূর্ব পাকিস্তান’ সম্বোধন করে এক সময় এটি পাকিস্তানের বোঝা ছিল বলেও উল্লেখ করেন তিনি। তবে শিল্প প্রবৃদ্ধিতে বাংলাদেশের অসাধারণ অগ্রগতি এখন পাকিস্তানের জন্য লজ্জার কারণ বলে তিনি মনে করেন।

ডনের বরাত দিয়ে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বুধবার (২৪ এপ্রিল) পাকিস্তানের ব্যবসায়ী নেতাদের সঙ্গে একটি অধিবেশন চলার সময় বাংলাদেশের প্রসঙ্গ টেনে আনেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

বাংলাদেশ প্রসঙ্গে তিনি বলেন, আমি যখন বেশ ছোট ছিলাম, আমাদের বলা হয়েছিল এটি (বাংলাদেশ) আমাদের কাঁধের বোঝা। আজ আপনারা সবাই জানেন সেই বোঝা কোথায় পৌঁছে গেছে।

এসময় শাহবাজ আরো বলেন, আমরা যখন তাদের (বাংলাদেশ) দিকে তাকাই তখন আমরা লজ্জা বোধ করি।

পাকিস্তানের বাণিজ্যিক রাজধানী করাচির সিন্ধু সিএম হাউসে ব্যবসায়ীদের সঙ্গে অর্থনীতির উন্নতির উপায় খুঁজতে বসেছিলেন প্রধানমন্ত্রী শাহবাজ। ব্যবসায়ী নেতারা এ সময় অর্থনৈতিক সমস্যা মোকাবিলায় শাহবাজের সংকল্পের প্রশংসা করলেও, তাঁরা সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেফতারের ফলে পাকিস্তানে রাজনৈতিক অস্থিতিশীলতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

দেশের অর্থনীতির মোড় ঘুরিয়ে দেয়ার জন্য প্রধানমন্ত্রীকে রাজনৈতিক স্থিতিশীলতার দিকে মনোনিবেশ করারও পরামর্শ দিয়েছে করাচির ব্যবসায়ী সম্প্রদায়। তারা ভারতের সঙ্গে বাণিজ্য আলোচনা শুরু করারও অনুরোধ জানান প্রধানমন্ত্রীকে।

পাকিস্তানের আরিফ হাবিব গ্রুপের প্রধান আরিফ হাবিব প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, আপনি দায়িত্ব নেয়ার পর কয়েকটি হ্যান্ডশেক করেছেন যেগুলো ভালো ফলাফল দিয়েছে। আইএমএফ চুক্তিতে অগ্রগতি তাদের মধ্যে একটি। আমি আপনাকে আরো কয়েকটি হ্যান্ডশেক করার পরামর্শ দিই। তার মধ্যে একটি হলো- ভারতের সঙ্গে বাণিজ্য, যা আমাদের অর্থনীতিকে ব্যাপকভাবে উপকৃত করবে। দ্বিতীয়ত, আদিয়ালা জেলের একজন বাসিন্দার (পিটিআই নেতা ইমরান খান) সঙ্গে আপনারও মীমাংসায় আসা উচিত। আমি বিশ্বাস করি, আপনি এটি করতে পারবেন।

বিবার্তা/লিমন

© BBARTA24.NET
Developed by : ORANGEBD
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত